চকলেট এণ্ড ড্রাই ফ্রুটস্ মাফিন - Muffin Recipe in Bengali

chocolate muffin

মাফিন বললেই আমার মনে হয় বিদেশী খাবার, যেটা কিন্তু কেক বা পেস্ট্রির বেলায় মনে হয় না। যদিও এগুলোর কোনোটিই ভারতীয় খাবার নয়। কেক তো এতদিনে গায়ের বিদেশী গন্ধ মুছে বাঙালির নিজস্ব হয়ে গিয়েছে। মাফিনের সাথে আমাদের পরিচিতি কম বা বেশ পরে হয়েছে বলেই কি এমনটা?

খুব সাধারণ ভাবে বলতে গেলে মাফিন হচ্ছে আসলে ছোটো ছোটো কেক। তবে শুধুই কি তাই? আসলে এই খাবারটির বিশেষত্ব লুকিয়ে রয়েছে এর সুঘ্রাণ বা ফ্লেভারে। ওয়ালনাট, সিনামন, ব্লুবেরি, চকলেট ইত্যাদি প্রায় একশোর ও বেশি ফ্লেভারের মাফিন সারা বিশ্বে রয়েছে। এর মধ্য ব্লুবেরি মাফিন হল বিশ্ব জনপ্রিয়।

মাফিন আর কাপ কেক এই দুটি জিনিস আমরা অনেকেই একই বলে ভুল করি। যদিও দুটোই ছোটো সাইজের কেক বিশেষ। কাপ কেক ও মাফিনের বেসিক উপকরণ একই হলেও পার্থক্য অবশ্যই আছে। কাপ কেকের ক্ষেত্রে উপরে আইসিং সুগার বা ফ্রস্টিং ব্যবহার করা হয়। যেটা নিজের পছন্দমতো সাজানো হয়ে থাকে। আর সত্যি বলতে এগুলো দেখতে ভীষণ আকর্ষণীয় হয়, বাচ্চাদের কাছে তো বেশ লোভনীয় একটা খাবার।

মাফিনে এই ফ্রস্টিং বা কোনো টপিং ব্যবহার করা হয় না। মাফিন এর প্রধান আকর্ষণ এর ফ্লেভার। শুধুই কি ফ্লেভার - বিভিন্ন ধরণের ড্রাই ফ্রুটস্, বাদাম, চকলেট, মোরব্বা প্রভৃতির টুকরো মাফিন তৈরিতে ব্যবহার করা হয় যেগুলো আপনি পছন্দমতো ব্যবহার করে একটি পুষ্টি সমৃদ্ধ খাবার সহজেই তৈরি করতে পারবেন। মিষ্টতার পরিমাণ কম বেশি করে বা ময়দার পরিবর্তে আমণ্ড, ওটস পাউডার ব্যবহার করে অত্যন্ত স্বাস্থ্যকর মাফিন বানানো যেতে পারে।


chocolate muffin

বাচ্চাদের কম সময়ের মধ্যে হেলদি ও পেট ভরার মতো কিছু দিতে চাইলে নাটস ও ফ্রুটস সমৃদ্ধ মাফিন বেশ ভালো একটি অপশন। বাড়িতে সব সময় মজুত এমন উপকরণ দিয়ে কম সময়ে বানানো যাবে এই রকম একটি মাফিনের রেসিপি আজ দিলাম। আর বাচ্চাদেরও যে এটি বেশ পছন্দ হবে সেই গ্যারান্টিও দিলাম।

মাফিন বানাতে কি কি লাগবে (Ingredients):
  1. গুঁড়ো চিনি - 50 গ্রাম 
  2. ডার্ক চকোলেট টুকরো করা - 40 গ্রাম 
  3. ডিম ফেটানো - 1 টি 
  4. তেল - 1 টেবিল চামচ 
  5. টক দই - 2 টেবিল চামচ 
  6. টোস্টেড আমন্ড ও কাজু টুকরো 
  7. নুন - এক চিমটে
  8. ভ্যানিলা এক্সট্রাক্ট - 1/2 চা চামচ 
  9. বেকিং পাউডার - 1/2 চা চামচ 
  10. ডার্ক চকোলেট - 50 গ্রাম 

মাফিন কি ভাবে বানাবেন (Instructions):
  1. মাফিন ট্রে বা মাফিন ছাঁচে তেল মাখিয়ে গ্রীজ করে ময়দা ছড়িয়ে নিন। বাড়তি ময়দা ঝেড়ে নিন।
  2. একটি পাত্রে ময়দা, নুন ও বেকিং পাউডার একসাথে চেলে নিন।
  3. অন্য একটি পাত্রে ফেটানো ডিম, ভ্যানিলা এক্সট্রাক্ট, দই, চিনি, তেল একসাথে ফেটিয়ে নিন। খুব বেশি ফেটানোর দরকার নেই। 
  4. এবারে চকোলেট গলিয়ে নিতে হবে। একটি ধাতব পাত্রে 1 টেবিল চামচ সাদা তেল নিয়ে ডার্ক চকোলেটটি টুকরো করে ওর মধ্যে রাখুন। এবার একটি পাত্রে জল গরম করতে দিন জল ফুটতে শুরু করলে চকোলেট এর পাত্রটি ওর মধ্যে রেখে চকোলেট গলিয়ে নিন। এই সময় চকোলেট নাড়তে থাকুন। খুব ভালো ভাবে গলে গেলে গ্যাস বন্ধ করুন। 
  5. এবার দই ডিমের ব্যাটারটা ময়দার মধ্যে দিয়ে ভালো করে মেখে গলানো চকোলেটটা দিয়ে মিশিয়ে নিন। 
  6. আলমন্ড, কাজু , চকোলেট এর টুকরোগুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। খুব বেশি জোরে ফেটানোর দরকার নেই - এর ফলে কেক শক্ত হতে পারে। উপকরণ গুলো মিশে গেলেই হবে। 
  7. মাফিন ট্রে বা মাফিন ছাঁচে অর্ধেক এর একটু বেশি করে ব্যাটার ভরে নিন । সবগুলো সমান পরিমাণ ব্যাটার দিন। 
  8. এবার 180°C টেম্পারেচারে প্রি-হিট করা ওভেনে 10-12 মিনিট বেক করুন। টুথপিক দিয়ে পরীক্ষা করে নিন। মাফিন কাঁচা থাকলে টুথপিকে সেটি লেগে থাকবে। 
  9. ঠান্ডা হলে টিফিন, ব্রেকফাস্ট বা স্ন্যাক্স হিসেবে পরিবেশন করুন। 2-3 দিন বাইরে রেখে খাওয়া যাবে।



রেসিপিটি আপনার কেমন লাগলো? আমাদের জানান নিচের ইমোজির মাধ্যমে।

রেসিপিটি আপনার ভাল লেগে থাকলে অবশ্যই শেয়ার করুন আপনার প্রিয়জনের সাথে।


Post a Comment

0 Comments